নারী ও পুরুষ প্রকৃতি
- মিশকাত উজ্জ্বল - কবিতারা হাঁটে ত্রস্ত পদে ৩০-০৪-২০২৪

বাহ্যত প্রকৃতি দ্বিধাবিভক্ত_ জল ও স্থল
আহ্নিক গতি, বার্ষিক গতির রীতিসিদ্ধ
তেজকটাল, মরাকটালময় জোয়ারভাটায়
সূর্যোদয়-সূর্যাস্ত, খরা, জরা, বানভাসি জনপদ
বিশ্ব-ব্রহ্মান্ডের অমোঘ বিধান।

ব্রেস্টক্যান্সার, গ্যাংগ্রিন, মাইগ্রেনের দূরারোগ্য ব্যাধির মতো
মধ্যবিত্ত পরিবারে
আইলা সিডর নার্গিস নিতান্তই অযাচিত অতিথি!

পুরুষ হচ্ছে স্টেইনলেস স্টীলের চকচকে চাবির গোছা
একেকটি চাবির গোছা যেমন কোমরে গুঁজে রাখে অসংখ্য চাবি
পুরুষের প্রশস্ত বুকও তেমনি একাধিক নারীর আশ্রয়।
আসঙ্গ নারীলিপ্সু পুরুষও অগণন নারীর পরকীয়ায় মজে
কাটিয়ে দেয় আজন্ম অবলীলায়!

নারী মূলতই প্রখর রোদে ছায়াপ্রদায়ীনি এটলাস ছাতা
রে-ব্যান গগলস্...

(আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশ্বের সকল নারীদের প্রতি শ্রদ্ধাঞ্জলি)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।